রাজনীতি

শরিকদের সাথে অবশ্যই সমঝোতা হবে: তথ্যমন্ত্রী

মিডিয়া এক্সপ্রেস ডেস্ক
প্রকাশিত : মঙ্গলবার, ২০২৩ ডিসেম্বর ০৫, ০৩:৪০ অপরাহ্ন

আওয়ামী লীগের জোটের শরিকদের মধ্যে যারা নির্বাচিত হওয়ার যোগ্য, তাদের ক্ষেত্রে অবশ্যই সমঝোতা করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৬০তম মৃত্যুবার্ষিকীতে আহমেদ ফিরোজের গ্রন্থিত ‘সোহরাওয়ার্দী’ বইয়ের মোড়ক উন্মোচন ও মতবিনিময় সভায় তিনি এমন মন্তব্য করেন।

১৪ দল নিয়ে আওয়ামী লীগের সিদ্ধান্ত জানতে চাইলে তিনি বলেন, প্রথমত আমাদের সিদ্ধান্ত, আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচন জোটগতভাবেই আমরা করবো। আর নির্বাচনে আসল সমঝোতা করার এখনো অনেক সময় আছে। মনোনয়নপত্র বাছাই শেষ হয়েছে, প্রত্যাহারের এখনও অনেক সময় আছে। সুতরাং বরাবরের মতোই আমরা একটি সমঝোতায় উপনীত হবো।

তথ্যমন্ত্রী আরও বলেন, এবার আমার দৃষ্টিতে অনেক বেশি প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। ২৭ শতাংশ প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। বাতিলের এই হার অন্যবারের তুলনায় একটু বেশিই। আপিল করলে হয়ত অনেকে টিকে যাবেন, সেটিই আমি আশা করছি।
 
অনেকেই বলছেন যে, আওয়ামী লীগে শরিকদের গুরুত্ব কমে গেছে- এ বিষয় জানতে চাইলে আওয়ামী লীগের এ নেতা বলেন, সবসময়ই শরিকরা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। সে জন্যই জোটগতভাবে এবারেও নির্বাচন করা হচ্ছে। এককভাবে নির্বাচন করার শক্তি, ক্ষমতা ও সামর্থ্য আমাদের আছে। কিন্তু শরিকদের গুরুত্ব দেয়া হয় বিধায়, জোটগতভাবে নির্বাচনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
 
শরিকদের কতগুলো আসন দেয়া হতে পারে-এ প্রশ্নের জবাবে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, সেটি সমঝোতায় উপনীত হলে বলা যাবে, তার আগে বলা যাচ্ছে না। যারা নির্বাচিত হওয়ার যোগ্যতা রাখেন, তাদের ক্ষেত্রে অবশ্যই সমঝোতা করা হবে।
 
জাতীয় পার্টির ক্ষেত্রে কোনো সমঝোতা হবে কিনা-জানতে চাইলে আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, জাতীয় পার্টি প্রায় ৩০০ আসনে মনোনয়ন দিয়েছে। এ জন্য জাতীয় পার্টিকে অভিনন্দন জানাই। ২০০৮ সালে জাতীয় পার্টির সঙ্গে, আমরা মহাজোটগতভাবে নির্বাচন করেছি। গতবার আমাদের সঙ্গে স্ট্র্যাটেজিক্যাল (কৌশলগত) জোট ছিল, এবারও সেটা হওয়ার সম্ভাবনা আছে।
 

এদিকে আজই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আজকালের মধ্যেই ১৪ দলীয় জোটের শরিক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। শরিক দলগুলোর সঙ্গে নির্বাচনী আসন বণ্টন এবং গতরাতে গণভবনে অনুষ্ঠিত ১৪ দলের নেতাদের সঙ্গে বৈঠকের বিষয়ে ধানমন্ডিতে ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

আরও খবর

Video