অর্থ-বাণিজ্য

এলপিজির নতুন মূল্য ঘোষণা দুপুরে

মিডিয়া এক্সপ্রেস ডেস্ক
প্রকাশিত : রবিবার, ২০২৩ ডিসেম্বর ০৩, ১১:৪৯ পূর্বাহ্ন

ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) নতুন দাম ঘোষণার কথা রয়েছে আজ। বিকেল তিনটায় রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি ভবনে সংবাদ সম্মেলন করে নতুন দাম ঘোষণা করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

শুক্রবার (১ অক্টোবর) বিইআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে, গত ২ নভেম্বর এলপিজির দাম ১ হাজার ৩৬৩ টাকা থেকে ১৮ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৮১ টাকা নির্ধারণ করা হয়। একইসঙ্গে বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৫ টাকা ৯ পয়সায় সমন্বয় করা হয়।

এ ছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহকৃত বেসরকারি এলপিজির ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১১ টাকা ২৬ পয়সায় সমন্বয় করা হয়। পাশাপাশি ভোক্তাপর্যায়ে অটোগ্যাসের দাম মূসকসহ প্রতি লিটারের মূল্য ৬৩ টাকা ৩৬ পয়সায় সমন্বয় করা হয়েছিল।

তার আগে অক্টোবরে ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১ হাজার ২৮৪ টাকা থেকে ৭৯ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৬৩ টাকা নির্ধারণ করেছিল বিইআরসি।

এদিকে দেশে এলপিজি বা বোতলজাত গ্যাসের ব্যবহার শুরুর একযুগের মাথায় জরুরি ও আবশ্যক এ পণ্যটির মজুত, বোতলজাত, পরিবহন ও বিতরণে গাইডলাইন তৈরি করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এরই মধ্যে গাইডলাইনের খসড়া চূড়ান্ত করা হয়েছে। গ্রাহক, ব্যবসায়ী ও অন্যান্য অংশীজনের মতামত নিতে আজ রোববার খসড়াটি বিইআরসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর গাইডলাইনের খসড়া চূড়ান্ত করতে জ্বালানি বিভাগে পাঠানো হবে। আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর এ মাসেই গাইডলাইন চূড়ান্ত করা হবে। বিইআরসির কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Video